RSS Feed

আসুন জেনে নেই কুরবানি এর ব্যপারে কিছু না জানা তথ্যঃ[old post.ok]

আস সালামুয়ালাইকুম

আসুন জেনে নেই কুরবানি এর ব্যপারে কিছু না জানা তথ্যঃ
————-
১- একটি গরুতে সরবচ্চ ৭ জন ভাগে কুরবানি করতে পারে, এর কমে ২,৩,৪,৫ বা ৬ ভাগেও করা যাবে কিন্তু ৭ এর বেশি করা যাবে না। আর ছাগল এক পরিবারের জন্য ১ টি যথেষ্ট। ছাগলে কোন ভাগ নেই।

২- পরিবারের কর্তা বা উপার্জন ক্ষম ব্যাক্তি তার পরিবারের পক্ষ থেকে [যাদের ভরন পোষণ তার উপর ফরজ ] ১ বা একের অধিক কুরবানি দিতে পারেন।

৩- গরুতে ১ টি ভাগ ১ টি পরিবারের জন্য যথেষ্ট। প্রত্যেক সামর্থ্য বান ব্যাক্তি ১ টি করে প্রানি কুরবানি দিবে। কমপক্ষে ১ টি ছাগল হলেও। কারন ভাগে কুরবানি দেয়ার চেয়ে ১ টি জান ১ টি পরিবারের পক্ষে কুরবানি দেয়া অধিক উত্তম।

৪- রাসুল সা এর নামে কোন পশু বা ৭ নাম এর মধ্যে রাসুল সা এর নাম দেয়া বিদআত। রাসুল সা এর জন্য কুরবানি করার কোন দলিল নেই বরং তার জন্য দরুদ পাঠ করুন।

৫- মৃতের নামে কোন কুরবানি নেই , কুরবানি শুধু জিবিতদের জন্য। তবে মৃতের পক্ষে ১ বা ১ এর অধিক পশু সাদাকা এর উদ্দেশ্যে কুরবানি করা যায়। যার পুরাটাই গরিব মিস্কিন্দের দান করে দিতে হবে। এমনকি চামড়া বা এর অর্থ।

৬- কোন ব্যাক্তি তার পরিবারের জন্য কুরবানি দেয়ার নিয়ত করতে পারে এই ভাবে— যে “হে আল্লাহ এই কুরবানি আমার ও আমার পরিবারের জিবিতদের পক্ষ থেকে কবুল করুন” এই জন্য ৭ টি নাম দেয়া দরকার নেই। তিনি চাইলে তার ম্রিতদের শরীক করতে পারেন নিয়তে–যে “হে আল্লাহ এই কুরবানি আমার ও আমার পরিবারের জিবিতদের এবং মৃতদের পক্ষ থেকে কবুল করুন।এতে সকলেই সাওয়াব পাবেন।

৭- একটি গরুতে ৭ ভাগে কুরবানি দেয়ার সময় যদি শরিকরা সবাই নামাজি ও হালাল ইনকামকারি হয় তবে উত্তম। না পেলে বেনামাজি বা হারাম ইনকাম কারিদের ও ভাগে শরীক করা যাবে। এক্ষেত্রে যে যার নিয়ত অনুযায়ী ফল পাবে।মনে রাখতে হবে হারাম ইনকামের কুরবানি আললহ কবুল করবেন না।

৮-কুরবানির সাথে আকিকা করার যে প্রচলন আমাদের দেশে আছে তা সঠিক না। এবং এতে কুরবানি হলেও আকিকা হবে না।।কারন ভাগে গরুতে আকিকা দেয়ার কোন সহি দলিল নেই। আকিকা ১ ছেলের জন্য ২ টি ছাগল ও ১ মেয়ের জন্য ১ টি ছাগল দেয়া সুন্নাহ।

৯- নিজের কুরবানি নিজে করবেন এইটা সুন্নাহ। এমনকি মহিলারাও তাদের নিজেদের কুরবানি নিজেরাই করতে পারেন। রাসুল সা নিজ হাতে কুরবানি করেছেন।

১০- কসাই বা যারা মাংস কাটে তাদের মজুরি কুরবানির গুস্ত থেকে দেয়া যাবে না। তাদের কুরবানির গুস্ত হাদিয়া হিসাবে দিবেন এবং নিজের পকেট থেকে তাদের মুজুরি দিবেন।

———————-

whats app group “আপুদের প্রশ্ন উত্তর” — উত্তর দেন সাইখ আব্দুল হামিদ ফাইজি মাদানি । । । । । । । । (courtesu JRahman.w.a)

Advertisements

About sogoodislam

The concept of Islam is only-La ila ha illal la hu Muhamadur Rasulullah.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: